"ফ্রেম" এবং "শট" :- দেল্যুজের দৃষ্টিভঙ্গি তে (শুভম সরকার এবং রম্যাণি ঘোষ)
একটি ছবি অথবা কোনো চলচ্চিত্রের একটি "shot" কে আমরা বিভিন্ন ভাবে ব্যাখ্যা করতে পারি। এই মুহুর্তে আমরা খুব সহজে " Frame"-"set" or "closed system" নিয়ে আলোচনা করবো চলচ্চিত্র তাত্ত্বিক দেল্যুজ এর কিছু বক্তব্যকে সামনে রেখে, যার বক্তব্য অনুসারে একটি ছবি, তার মধ্যে থাকা কিছু জ্যামিতিক রেখা বস্তু-চরিত্র ইত্যাদি দ্বারা তৈরী হয়ে থাকে যার জন্য তৈরী হয় কিছু বদ্ধ বলয়ের যাকে তিনি closed system বলছেন।এই frame-set-closed system এর কিছু উদাহরণ আমারা দেখে নেব নিম্নে আলোচিত ছবি গুলির মাধ্যমে।
উপরিউক্ত ছবি দুটির মধ্যে প্রথমটি তোলা হয়েছে কফি হাউসে এবং দ্বিতীয় টি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। আমরা দেখতে পাচ্ছি এখানে একটি জানালা যেখানে জানালাটির আয়তক্ষেত্র আকারটি দুটি ভাগে ভাগ হয়েছে এবং বর্গক্ষেত্রাকার ও জানালাটির উপরে একটি চতুর্ভুজ জ্যামিতিক আকার তৈরী হয়েছে যেটি দেখে দেল্যুজ এর ছবিতে বদ্ধক্ষেত্রের উপস্তিতির বিষয়টি স্পষ্ট হচ্ছে সাথে জ্যামিতিক প্যাটার্নের কথাও মিলে যাচ্ছে। এবং এক্ষেত্রে দেল্যুজের "ফ্রেমের অভ্যন্তরে ফ্রেম" এরও উদাহরণ দেওয়া যায়।
এই ছবি টি তোলা হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের "ফিল্ম স্টাডিস" বিভাগের ঘরটিতে। দেল্যুজের মনে হয়েছে -"sometimes the frame is conceived as dynamic construction in act which is closely link to the scene, the image,the characters and the object which fill it"- তাই এখানে আমরা এমন একটি ফ্রেম দেখতে পাচ্ছি যেখানে একটি ফ্রেমে একটি মহিলার মূখ ফ্রেমটিকে পূর্ণ করেছেও পাসেরটি ফাঁকা এবং দুটোই সেই জ্যামিতিক আকৃতি বিশিষ্ট।যেটিলে frame with in frame ও বলা যায়।
উক্ত ছবি টি তোলা হয়েছে কফি হাউসে। দেল্যুজের বক্তব্য অনুসারে "The frame is also geometric and physical in another way- in relation to the parts of the system that it both separates and brings together", এখানে সিড়ির জ্যামিতিক আকৃতি প্রত্যেকটি ঘটনা কে আলাদা আলাদা ভাবে বিভক্ত করেছে।
এই ছবি টি তোলা হয়েছে কালিনারায়নপুর রেল স্টেশনের পাশে। এক্ষেত্রে জল এবং আকাশ কেও একটি সরলরেখা দ্বারা বিভাজিত করা যেতে পারে, এবং ইলেকট্রিক তারের ভূমিকাও একই ভাবে উল্লেখ্য। দেল্যুজের ভাষায়, "The lines separating the great elements of Nature obviously play a fundamental role.."
এক্ষেত্রে আমরা নেপথ্যে দেখতে পাই ট্রেনটিকে, মিড গ্রাউন্ডে দুটি ভিন্ন মানুষ এবং ফোরগ্রাউন্ডে দুই পণ্য বিক্রেতা॥ দেল্যুজের ভাষায়, "The big screen and depth of field in particular have allowed the multiplication of independent data,to the point where a secondary scene appears in the foreground while the main one happens in the background, or where you can no longer even distinguish between the principal and the secondary."
: ছবি তোলার মাধ্যম:- কিছু ক্ষেত্রে ছবি গুলি তুলতে "নিকন ৫২০০" ক্যামেরা ব্যবহৃত হয়েছে এবং কিছু ক্ষেত্রে মোবাইল ফোনের ক্যামেরা ব্যবহৃত হয়েছে।
Comments
Post a Comment